আইন ভঙ্গের দায়ে আবারও মীনাবাজার কে এক লক্ষ টাকা জরিমানা

প্রতিবেদক:

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন অঞ্চল -৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম অজিয়র রহমান এর নেতৃত্বে এবং ১ এপিবিএন উত্তরা পুলিশ এর সহায়তায় আজ ২৭ সেপ্টেম্বর, বুধবার, মোহাম্মদপুর এলাকায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। আইনানুসারে তামাকজাত দ্রব্যের সকল ধরনের প্রচার প্রচারনা নিষিদ্ধ এবং পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ ও ধূমপানমুক্ত সাইনেজ প্রদর্শনের নির্দেশনা রয়েছে। এই ধারবাহিকতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদপুর এলাকায় মোহাম্মদীয়া হাউজিং সোসাইটির ২ রোড নং এ  অবস্থিত মিনাবাজার চেইনশপকে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এর ব্যান্ডসন এ্যান্ড হেডজেস নামক তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচারের জন্য ১,০০,০০০/-(এক লক্ষ) টাকা জরিমানা করা হয় ও বিজ্ঞাপনটি ধংস করা হয়। এই শাখাকে এর আগেও ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা জরিমানা করা হয়েছিলো। 

ম্যাজিস্ট্রেট মিনাবাজার কর্তৃপক্ষকে সাবধান করে বলেন যদি তারা একই অপরাধ পুনরায় করে তাহলে তাদের ট্রেড লাইসেন্স বাতিল করা হবে এবং এর দ্বিগুন জরিমানা করা হবে। উক্ত ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্প কর্মকর্তারা উপস্থিত ছিলেন এবং ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশনকে উদ্বদ্ধুকরণের মাধ্যমে সিটি কর্পোরেশন আওতাধীন এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহায়তা প্রদান করছে ঢাকা আহ্ছানিয়া মিশন।

উল্লেখ্য যে, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫, অনুসারে তামাকজাত দ্রব্যের সকল ধরনের প্রচার প্রচারনা নিষিদ্ধ। কিন্তু তামাক কোম্পানীগুলো তামাকজাত দ্রব্যের অধিক উৎপাদন ও মুনাফা লাভের আশায় যুবসমাজকে ধূমপানে আকৃষ্ট করার লক্ষ্যে বিভিন্ন অভিনব কৌশলে বিজ্ঞাপন প্রচার করে যাচ্ছে এবং আইন লঙ্ঘন কওে যাচ্ছে। তামাক কোম্পানীর এই কূট কৌশলকে প্রতিহত করতে এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ঢাকা শহরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে এবং তামাক নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। 
 

Comments

comments