ব্রেকিং নিউজ

ভারতে আশ্রয় নেয়া ৪০ হাজার রোহিঙ্গাকে বহিষ্কারে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে অবৈধভাবে বাস করা ৪০ হাজার রোহিঙ্গা মুসলিমকে দেশে থেকে বের করে দেয়া হবে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিতে গণমাধ্যমে এই তথ্য প্রকাশ পেয়েছে।

রোহিঙ্গা মুসলিমরা দেশের বিভিন্ন স্থানে বাস করায় সরকারের কাছে তারা এখন সমস্যার কারণ হয়ে উঠেছেন। ভারতে অবৈধভাবে বাস করা রোহিঙ্গাদের ধীরে ধীরে মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

বেশিরভাগ রোহিঙ্গারা এখন জম্মু-কাশ্মির, হায়দ্রাবাদ, হরিয়ানা, উত্তর প্রদেশ, দিল্লি এবং রাজস্থানে থাকেন। ভারতে সবচেয়ে বেশি রোহিঙ্গা মুসলিম থাকেন জম্মুতে। সেখানে প্রায় ১০ হাজার রোহিঙ্গা মুসলিম বাস করছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে থাকা তথ্য অনুসারে এ সময় জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের কাছে ভারতে বাস করা ১৪ হাজারের বেশি রোহিঙ্গাদের সম্পর্কে তথ্য রয়েছে। কিন্তু অন্য তথ্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে রয়েছে যাতে কমপক্ষে ৪০ হাজার রোহিঙ্গা ভারতে অবৈধভাবে বাস করছেন বলে দাবি করা হচ্ছে।

অবৈধ বিদেশি নাগরিক শনাক্ত এবং তাদের ফেরত পাঠানোর বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। কেন্দ্রীয় সরকার বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদেশি অধিনিয়ম ১৯৪৬-এর ৩(২) ধারা অনুসারে অবৈধ বিদেশি নাগরিক শনাক্ত করে তাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হচ্ছে। রাজ্য সরকার এবং সেখানকার প্রশাসনকেও রোহিঙ্গাসহ অবৈধভাবে বাস করা বিদেশি নাগরিকদের চিহ্নিত করে তাদের ফেরত পাঠানোর ক্ষমতা দেয়া হয়েছে।

এর আগে জম্মু-কাশ্মির ন্যাশনাল প্যান্থার্স পার্টি’, ‘ডোগরা ফ্রন্ট ও শিবসেনা’, এবং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ নামক ব্যবসায়িক সংগঠনের পক্ষ থেকে মিয়ানমারের রোহিঙ্গাদের বিতাড়িত করার দাবি জানানো হয়।

গত এপ্রিলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সভাপতিত্বে এক বৈঠকে ভারতে 'অবৈধভাবে' বাস করা রোহিঙ্গা মুসলিমদের চিহ্নিতকরণ, গ্রেফতার এবং তাদের দেশের বাইরে পাঠানো সংক্রান্ত কৌশল নির্ধারণ হয়।

Comments

comments