ব্রেকিং নিউজ

তামাক নিয়ন্ত্রন আইনভঙ্গে আবুল খায়ের টোব্যাকো কোম্পানীকে ২ লক্ষ টাকা জরিমানা

প্রতিবেদক:

তামাক নিয়ন্ত্রন আইন ভঙ্গ করার অপরাধে আবুল খায়ের টোব্যাকো কোম্পানীকে ২ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যামান আদালত।ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, অঞ্চল-৫ এর নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম অজিয়র রহমান এর নেতৃত্বে  মেরিস টোব্যাকো নামক সিগারেটের প্রচুর পরিমানের নিষিদ্ধ বিজ্ঞাপন ও পুরষ্কার সামগ্রী জব্দ করা হয়।

আজ ২৫ জুলাই ২০১৭, মঙ্গলবার, মোহাম্মদপুর এর জাফরাবাদ এলাকার আবুল খায়ের টোব্যাকো কোম্পানীর ডিপোতে ভ্রাম্যামান আদালত পরিচালিত হয়।

তামাকজাত দ্রব্যের সকল প্রকার বিজ্ঞাপন, প্রচার-প্রচারণা বা বিক্রয় বৃদ্ধির লক্ষ্যে বিনামূল্যে উপহার সামগ্রী প্রদান বা বিতরণ নিষিদ্ধ এবং আইনত দন্ডণীয় অপরাধ। তা সত্ত্বেও তামাক কোম্পানীগুলো অবাধে প্রচার-প্রচারনার কাজ চালিয়ে যাচ্ছে। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ অনুযায়ী নিষিদ্ধ।

সিটি কর্পোরেশন (অঞ্চল-৫) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম অজিয়র রহমান এর নেতৃত্বে এবং ১ এপিবিএন উত্তরা ও পুলিশ  লাইন মিরপুর ঢাকা এর সহায়তায় আজ ২৫ জুলাই ২০১৭, মঙ্গলবার, মোহাম্মদপুর এর জাফরাবাদ এলাকার আবুল খায়ের টোব্যাকো কোম্পানীর ডিপোতে ভ্রাম্যামান আদালত পরিচালিত হয়। আবুল খায়ের টোব্যাকো কোম্পানীর ডিপো থেকে মেরিস টোব্যাকো নামক সিগারেটের প্রচুর পরিমানের বিজ্ঞাপন ও পুরষ্কার সামগ্রী জব্দ করে এবং ২ লক্ষ টাকা জড়িমানা করে। জব্দকৃত বিজ্ঞাপনের মধ্যে খালি মোড়কের বক্স এবং কিছু কাচের ফ্রেমের বক্স ছিল এবং পুরষ্কার সামগ্রীর মধ্যে কাচের গ্লাস ৭৪৫ পিছ, মেলামাইন প্লেট ৬৭৭ পিছ, মেলামাইন গামলা ১৯৪ পিছ, বালতি ২৯৬ পিছ, হটপট ৮৯ পিছ,তাওয়া ৩পিছ, ছাতা ২৮৩ পিছ, প্রেসার কুকার ৪ পিছ, ফ্লাক্স ১৪ পিছ, এলইডি টিভি(১৫ ইঞ্চি) ৩পিছ, পানির ফিলটার ৫পিছ ইত্যাদি। জব্দকৃত সকল পুরষ্কার সামগ্রী আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে বিনষ্ট করা হয় এবং ম্যাজিষ্ট্রেট আবুল খায়ের টোব্যাকো কোম্পানীর কতৃপক্ষকে জানান পরবর্তীতে যদি কোন ধরনের তামাজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করে কিংবা কোন ধরনের পুরষ্কার সামগ্রী প্রদান করা হয় কাউকে ছাড় দেয়া হবে না আইন অনুসারে তাদের তিনগুন জরিমানা এবং অর্থদন্ডসহ কারাদন্ডের ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য যে, ঢাকা আহ্ছানিয়া মিশন তার তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা মহানগরীকে একটি ধূমপানমুক্ত নির্মল স্বাস্থ্যকর পরিবেশের লক্ষে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে উদ্বদ্ধুকরণের মাধ্যমে মহানগরীর উত্তর সিটি কর্পোরেশন আওতাধিন এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।

Comments

comments