ব্রেকিং নিউজ

শাহবাগে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ১০

Diploma

প্রতিবেদক:
রাজধানীর শাহবাগে বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল অ্যাসিসটেন্স ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে অন্তত ১০ জন।সংঘর্ষে অন্তত দুই পুলিশ সদস্য ও সাত শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে এ ঘটনার জের ধরে শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

জানা গেছে, উচ্চশিক্ষাসহ পাঁচ দফা দাবিতে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালন করেন ম্যাটস শিক্ষার্থীরা।এরপর শিক্ষার্থীরা স্মারকলিপি দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা দেন।

তারা টিএসসি এলাকায় পৌঁছলে পুলিশের বাধার মুখে পড়েন। এনিয়ে ধাওয়া- পাল্টা ধাওয়ার এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।এতে টিএসসি থেকে শাহবাগ পর্যন্ত এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এক ঘণ্টারও বেশি সময় ধরে সংঘর্ষ শেষে বেলা দেড়টার দিকে পরিস্থিতি শান্ত হয়।

কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ফি ৫ গুণ বাড়ানোর উদ্যোগের প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট কর্মীরা ক্যাম্পাস থেকে শাহবাগমুখী মিছিল বের করলে এতে পুলিশের বাধা দেয়ার ঘটনায় ফের সংঘর্ষ শুরু হয়।

ছাত্রফ্রন্ট কর্মীদের সঙ্গে ম্যাটস শিক্ষার্থীরা যোগ দিলে সংঘর্ষ বড় আকার ধারণ করে।এ সময় শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে মারে। তারা শাহবাগ মোড়ে কয়েকটি গাড়ি ভাঙচুর করে।

পুলিশ জলকামান থেকে পানি ছুঁড়ে এবং টিয়ারশেল নিক্ষেপ করে শিক্ষার্থীদের সড়ক থেকে সরিয়ে দিতে চেষ্টা করলে তারা পিছু হটে শাহবাগ-টিএসসি সড়কে অবস্থান নেয়।

Comments

comments