ব্রেকিং নিউজ

বাংলাদেশে ৯ লাখ ভূয়া ফেসবুক অ্যাকাউন্ট স্থগিত

fb6
প্রতিবেদক:

গত তিন দিনে বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ৯ লাখ ভুয়া অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। বলা হচ্ছে, বাংলাদেশ সরকার অনুরোধের পরই ফেসবুক এ পদক্ষেপ নিয়েছে। ভারতের ইন্ডিয়া টুডে পত্রিকার এক প্রতিবেদনে এসব বলা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সরকারের একটি সূত্র বলেছে, দেশে অন্তত ৩ কোটি ফেসবুক ব্যবহারকারী সক্রিয়। আর সরকারের মতে, এদের অন্তত তিন শতাংশ হলো ভুয়া। সরকারের আশঙ্কা, যারা এসব ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের নেপথ্যে রয়েছে তারা জঙ্গিবাদের সঙ্গে স¤পৃক্ত ও সরকার বিরোধী কাজে জড়িত। ফেসবুকে ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে বাংলাদেশ সরকার অভিযোগ জানিয়েছে। এ নিয়ে পদক্ষেপ নিতে ফেসবুককে অনুরোধ জানানো হয়।
ফেসবুক এক বার্তায় বলেছে, নিরাপত্তা উদ্বেগের কারণে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে। এছাড়া ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে এমন দেশগুলোর তালিকায় বাংলাদেশই শীর্ষে। তবে এই পদক্ষেপের ফলে প্রকৃত অ্যাকাউন্টগুলোও স্থগিত হয়ে যাচ্ছে। এর প্রেক্ষিতে ফেসবুক বলেছে, একটি যাচাইবাছাই প্রক্রিয়া শেষে মানুষজন তাদের অ্যাকাউন্ট ফেরত পেতে পারে।
বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ধর্মের ভিত্তিতে মানুষকে উত্তেজিত করার কাজে ফেসবুক ব্যবহৃত হচ্ছে। এ ধরণের ভুয়া অ্যাকাউন্টের নেপথ্যের লোকজন জঙ্গিবাদেও জড়িত বলে শোনা যাচ্ছে। তিনি উল্লেখ করেন, এ ধরণের ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও অন্যান্য বহু রাজনীতিকের মানহানি করা হচ্ছে। তিনি বলেন, এ বিষয়গুলো সরকারের নজরে এলে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করা হয়। তখনই ভুয়া অ্যাকাউন্ট বন্ধের অনুরোধ জানানো হয় ফেসবুককে।মানবজমিন

Comments

comments