ব্রেকিং নিউজ

ইউনিয়ন পর্যায়ে যাচ্ছে ইন্টারনেট কানেক্টিভিটি

fiver
দ্য বিডি এক্সপ্রেস ডেস্ক: 
ইন্টারনেট কানেক্টিভিটি প্রতিষ্ঠার ক্ষেত্রে দেশে নতুন বিপ্লবের সূচনা হতে যাচ্ছে। অপটিক্যাল ফাইবার কেবল লাইনের মাধ্যমে জেলা ও উপজেলা পর্যন্ত ইন্টারনেট সংযোগ স্থাপনের কাজ আগেই সম্পন্ন হয়েছিল। এখন এ লাইনের মাধ্যমে উপজেলা থেকে উচ্চগতির ইন্টারনেট কানেক্টিভিটি গ্রাম পর্যন্ত সম্প্রসারিত হচ্ছে।

প্রধানমন্ত্রীর তথ্য-যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ প্রতিটি গ্রামে একটি করে ইনফরমেশন সেন্টার প্রতিষ্ঠার কথা বলেছিলেন। সেই লক্ষ্যে ‘ইনফো সরকার-৩’ প্রকল্প গ্রহণ করা হয়; যা গত ২২ ডিসেম্বর একনেকে অনুমোদিত হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, এ প্রকল্পের মাধ্যমে ২ হাজার ৬শ ইউনিয়নকে ফাইবার অপটিক্যাল ক্যাবল সংযোগের আওতায় আনা হবে। ফলে গ্রামের মানুষ খুব সহজেই তথ্যপ্রযুক্তির মহাসড়কে যুক্ত হতে পারবে।

জানা গেছে, ইনফো সরকার-৩ প্রকল্পে থাকছে- দুই লাখ প্রান্তিক পর্যায়ের দফতর-প্রতিষ্ঠানে অপটিক্যাল ফাইবার সংযোগ প্রদান, ১৫ হাজার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ডিসি ও ইউএনও অফিসে কম্পিউটার ল্যাব স্থাপন, ইমার্জেন্সি সার্ভিস সেন্টার ৯৯৯ স্থাপন, গ্রাম পযায়ে ই-কমার্স চালু, ১০ হাজার গ্রোথ সেন্টারে পয়েন্ট অব প্রেজেন্স স্থাপন, রেগুলেটরি ল্যাব, সাইবার সিকিউরিটি ল্যাব এবং ভিএলএস ল্যাব স্থাপন।

প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবে। পাশাপাশি চীনের আর্থিক সহযোগিতায় স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি নামে নতুন একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে।
 
উল্লেখিত প্রকল্পের মাধ্যমে ২ হাজার ৬শ ইউনিয়নকে ফাইবার অপটিক্যাল ক্যাবল সংযোগের আওতায় আনা হবে। এতে করে গ্রামের মানুষ খুব সহজে তথ্যপ্রযুক্তির মহাসড়কে যুক্ত হতে পারবে। 

 

Comments

comments