ব্রেকিং নিউজ

নতুন বাজেটে সিগারেটের মূল্য বৃদ্ধি করে ২৩ টাকা নির্ধারণ

sigerate-1029-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

তামাকজাত পণ্যের স্বাস্থ্যঝুঁকির কারণে এর ব্যবহার কমিয়ে আনা এবং রাজস্ব আয় বৃদ্ধির জন্য সব ধরনের তামাকজাত পণ্যের ওপর সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এর ফলে এসব পণ্যের দাম আগের চেয়ে বাড়বে।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রতিবেদনে বলেন, দীর্ঘদিন ধরে সিগারেটের ওপর কর আদায়ের ক্ষেত্রে সরকার সিগারেটের মূল্যসীমা নির্ধারণ করে দেওয়ার রীতি প্রচলিত ছিল। যা বাজার অর্থনীতিতে কাম্য নয়।

তিনি বলেন, এখন সিগারেটের সর্বনিম্ন মূল্যই শুধু নির্ধারণ করা হবে। এবং সেটা ১৮ থেকে বৃদ্ধি করে ২৩ টাকা নির্ধারণের প্রস্তাব করেন মন্ত্রী। এর সঙ্গে অন্য প্রস্তাব হলো, সম্পূরক শুল্ক হার ৪৮ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫০ শতাংশ নির্ধারণ করা এবং এর ঊর্ধ্বে যে দু’টি স্তরে সম্পূরক শুল্ক বিদ্যমান আছে সেটি ৬১ এবং ৬৩ শতাংশ থেকে বাড়িয়ে ৬২ ও ৬৪ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন তিনি।

বক্তব্যে তিনি বলেন, বিড়ির ভয়াবহতা সিগারেটের চেয়ে বেশি।অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তামাক পণ্যের ওপর এ সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেন।

অর্থমন্ত্রীর প্রস্তাবে সিগারেটের সর্বনিম্ন মূল্য ১৮ টাকা থেকে বৃদ্ধি করে ২৩ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে সম্পূরক শুল্ক ৪৮ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ এবং এর ওপর দুটি স্তরে বিদ্যমান সম্পূরক শুল্ক ৬১ ও ৬৩ শতাংশ থেকে বাড়িয়ে যথাক্রমে

Comments

comments