ব্রেকিং নিউজ

কসাই লিবারম্যান ইসরায়েলের নতুন প্রতিরক্ষামন্ত্রীঃ ফিলিস্তিনের উদ্বেগ

liverman-1091-thebdexpress

আন্তর্জাতিক ডেস্ক,দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

বিতর্কিত কট্টর ডানপন্থি সেই অ্যাভিগদর লিবারম্যান এবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন। তার সঙ্গে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এ-বিষয়ক চুক্তি হয়েছে।


লিবারম্যান এর আগে দুই বার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ফিলিস্তিনিদের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগের পক্ষে তার জোরালো অবস্থান ছিল। এবার প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন তিনি। স্বভাবতই এ খবর ফিলিস্তিনের জন্য উদ্বেগের। 

লিবারম্যানের নেতৃত্বধানী ইসরায়েল বেইতেনু পার্টির সঙ্গে সমঝোতা হওয়ার বিষয়ে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন নেতানিয়াহু। বেইতেনু পার্টির সঙ্গে চুক্তির ফলে এখন পার্লামেন্টে এক আসনে সংখ্যাগরিষ্ঠতা পেল নেতানিয়াহুর জোট সরকার।

তবে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে তার নাম ঘোষণার পর লিবারম্যান জানান, ‘দায়িত্বশীল ও যুক্তিপূর্ণ নীতি’ গ্রহণ করবেন তিনি। তবে তার আগের ইতিহাস ফিলিস্তিনিদের জন্য অভিশাপ ছিল। 

রাশিয়ানভাষী লিবারম্যান সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে ইসরায়েলের অভিবাসী হন। তার জীবনবৃত্তান্তে ছোটবেলায় নিজেকে নাইটক্লাবের একজন কসাই হিসেবে উল্লেখ করেছেন লিবারম্যান। সংবাদপত্রে ছাপা হয়েছে তার এ জীবনবৃত্তান্ত। 

গত বছর চতুর্থ বারের মতো ক্ষমতায় বসেন নেতানিয়াহু। তার জোট সরকারকে আরো শক্তিশালী করার ঘোষণার অংশ হিসেবে ষষ্ঠ দল হিসেবে বেইতেনু পার্টিকে বেছে নিয়েছেন তিনি। 

নেসেটে (ইসরায়েলের পার্লামেন্ট) ১২০ আসনের মধ্যে এখন ৬৭ আসন নেতানিয়াহুর জোট সরকারের দখলে এল। এর আগে জোটের অধীনে ৬১ আসন ছিল। যে কারণে আইন পাশে বাধার সম্মুখীন হতে হতো তাদের।

Comments

comments