ব্রেকিং নিউজ

ইলদিরিম তুরস্কের নতুন প্রধানমন্ত্রী

eldirim-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একেপি আনুষ্ঠানিকভাবে পরিবহণমন্ত্রী বিনালি ইলদিরিমকে দলের প্রধান হিসেবে মনোনীত করেছে। মনোনয়ন চূড়ান্ত হলে তিনি স্বয়ংক্রিয়ভাবে প্রধানমন্ত্রী পদে আসীন হবেন। সংসদে দলটির একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

আজ (বৃহস্পতিবার) রাজধানী আংকারায় একেপি নির্বাহী বোর্ডের বৈঠক শেষে দলের মুখপাত্র ওমের সিলিক জানান, ইলদিরিমকে সংগঠনের প্রধান হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে। ব্যাপকভিত্তিক পরামর্শ ও বিশাল ঐকমত্যের পর ইলদিরিমকে দলের প্রধান হিসেবে মনোনায়ন দেয়া হয় বলে তিনি জানান। আগামী রোববার একেপি’র সম্মেলনে ইলদিরিমের মনোনয়ন চূড়ান্ত হবে।

৬০ বছর বয়সী ইলদিরিম হচ্ছেন একেপি’র সহযোগী প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের ঘনিষ্ঠ ব্যক্তি। ২০০২ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি ধারাবাহিকভাবে তুরস্কের পরিবহন মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৫ সাল থেকে আবার এ দায়িত্বে বহাল হন তিনি।

চলতি মাসের প্রথম দিকে সাবেক প্রধানমন্ত্রী আহমেদ দাউদওগ্লু তার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপর তার জায়গায় ইলদিরিমকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু হলো।

Comments

comments