ব্রেকিং নিউজ

খেটে খাওয়া মানুষের অধিকার আদায়ের ঐতিহাসিক দিন আজ

lst may-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

‘বঞ্চিত খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের ইতিহাস ১৩০ বছর অতিবাহিত করল।। হাজার বছরের বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন শ্রমিকের রক্তে রঞ্জিত হয়েছিল শিকাগোর রাজ পথ।

শ্রমিক-মালিক ঐক্য গড়ি, সোনার বাংলা গড়ে তুলি’, এই প্রতিপাদ্য নিয়ে রাষ্ট্রীয়ভাবে পালিত হবে মে দিবস। এ উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, ‘বর্তমান সরকার শ্রমিকদের কল্যাণে ন্যূনতম মজুরি নির্ধারণ, নিরাপদ কর্মপরিবেশসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে’। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে মে দিবসের আদর্শে অনুপ্রাণিত হয়ে শ্রমিক এবং মালিক পরস্পর সুসম্পর্ক বজায় রাখার মাধ্যমে কলকারখানার উৎপাদন বৃদ্ধিতে আরও নিবেদিত হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন।

দিবসটি উদযাপন উপলক্ষে শ্রম ভবন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও রাজধানীর বিভিন্ন সড়ক দ্বীপ ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড দ্বারা সজ্জিত করা হয়েছে। মে দিবসের কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হবে। আন্তর্জাতিকভাবে দিবসটি শ্রমজীবী মানুষের সংহতি জানানোর দিন। বিশ্বের মেহনতি মানুষের আন্দোলন আর অধিকার আদায়ের রক্তাক্ত স্মৃতিবিজড়িত আজকের এই দিন।

১৮৮৬ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমজীবী মানুষ সব শিল্পাঞ্চলে আট ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবিতে ধর্মঘটের ডাক দেন। শহরের হে মার্কেট হয়ে ওঠে তাদের বিক্ষোভ স্থল। শহরের তিন লাখেরও বেশি শ্রমিক কাজ বন্ধ রেখে আন্দোলনে শরিক হন। বিক্ষুব্ধ শ্রমিকরা লাল ঝান্ডা হাতে নেমে আসেন রাজপথে।

Comments

comments