প্রকল্প বাতিলে সরকারকে আল্টিমেটাম; বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ স্থগিত!

Bikhov-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কমঃ

চট্টগ্রামের বাঁশখালীতে এলাকাবাসীর বিক্ষোভের মুখে অবশেষে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ স্থগিত করেছে এস আলম গ্রুপ।বৃহস্পতিবার কোম্পানির একজন কর্মকর্তা এ তথ্য জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। গত সোমবার বিদ্যুৎকেন্দ্রের পক্ষের দালাল এবং এলাকাবাসীর মধ্যে বিক্ষোভের সময় পুলিশ গুলি চালালে অন্তত চারজন নিহত হন।

চীনের সহায়তায় সেখানে ১৩২০ মেগাওয়াট কয়লা বিদ্যুত নির্মাণে কাজ করছিল এস আলম গ্রুপ।  এতে ব্যয় ধরা হয় ২৪০ কোটি ডলার বা ১৯২০ কোটি টাকা। নাম প্রকাশ না করার শর্তে এস আলম গ্রুপের একজন কর্মকর্তা জানান, নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

‘উন্নয়ন কাজ আপাতত বন্ধ রয়েছে এবং আশা করছি শিগগিরই পরিস্থিতির উন্নতি হবে এবং কাজ শুরু করা যাবে,’ বলছিলেন ওই কর্মকর্তা। চীনের সেপকয়েলইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশনের সহায়তায় ওই বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের জন্য ৩৬০ একর জমি অধিগ্রহণ করা হয়।

তবে এই প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনকারীদের নেতা লিয়াকত আলী রয়টার্সকে বলেন, তারা বিক্ষোভ অব্যাহত রাখবেন। তিনি শুক্রবারের মধ্যে ওই প্রকল্প বাতিলে জন্য সরকারকে আল্টিমেটাম দিয়েছেন।‘প্রয়োজন হলে পিতৃভূমির জন্য জনগণ জীবন দেবে,’ বলছিলেন লিয়াকত।

বিক্ষোভকারীরা বলছেন,  প্রকল্পটি বাস্তবায়িত হলে তারা উদ্বাস্তু হবেন, তাদের স্বজনদের কবরের অস্তিত্বও থাকবে না এবং  এতে পরিবেশের ক্ষতি হবে। 

Comments

comments