ব্রেকিং নিউজ

বাংলাদেশি পর্যটকদের ই-ভিসা দেওয়ার কথা ভাবছে দিল্লী

visa-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডেস্কঃ

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশি পর্যটকদের জন্য ই-ভিসা দেওয়ার প্রস্তাব করেছে। বুধবার ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অন্তত ১৪৭ দেশের পর্যটকেরা ভারতে আসতে চাইলে মুহূর্তে তাদের ইলেকট্রনিক ভিসা দেওয়া হয়। তবে বাংলাদেশের পর্যটকেরা এ সুবিধা থেকে বঞ্চিত, যদিও অন্য যেকোনো দেশের চেয়ে বাংলাদেশ থেকেই বেশি পর্যটক যান ভারতে। ২০১৫ সালের প্রথম ১০ মাসে ৯ লাখ বাংলাদেশি ভারতে গিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি বাংলাদেশিদের জন্য ই-ভিসার প্রস্তাব দিয়েছিল। বিশেষত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে দুই দেশের সম্পর্কের যেভাবে উন্নতি হয়েছে, সেই প্রেক্ষাপটে ভিসা প্রক্রিয়া সহজ করলে সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে বলে আশা প্রকাশ করেছিল মন্ত্রণালয়। কিন্তু সম্ভাব্য জঙ্গিরাও ই-ভিসার সুযোগ নিয়ে অনায়াসে প্রবেশ করতে পারে বলে আশঙ্কা ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। এ কারণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাবে ঘোর আপত্তি জানিয়েছিল তারা।

তবে এরপরেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটা মধ্যপন্থা ভাবা হচ্ছে। প্রবীণ মুক্তিযোদ্ধা ও নিয়মিত যেসব বাংলাদেশি পর্যটকদের নিয়ে কোনো সংশয় নেই, তাদের জন্য ই-ভিসা চালুর চিন্তাভাবনা করা হচ্ছে। তবে এ ব্যাপারে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে।

 

Comments

comments