ব্রেকিং নিউজ

দুই বছরে বাবা-মায়ের হাতে ৯০ শিশু খুন

child-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কমঃ

গত দুই বছরে বাবা-মায়ের হাতেই খুন হয়েছে অন্তত ৯০ শিশু। কি ছিলো তাদের অপরাধ।
শিশু অধিকার ফোরামের তথ্য অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত খুন হয়েছে ৫৬ শিশু। এরমধ্যে বাবা-মায়ের হাতে খুন হয়েছে ৯ শিশু। ২০১৪-তে এ সংখ্যা ছিল ৪১ জন। আর ২০১৫-তে বাবা কিংবা মা খুন করেছে ৪০ শিশুকে।

এসব অস্বাভাবিক হত্যাকাণ্ডকে ব্যাখ্যা করতে গিয়ে মনোবিজ্ঞানীরা বলছেন, বাবা-মায়ের সঙ্গে সন্তানদের আন্তঃসম্পর্কের মাত্রা তলানিতে চলে যাচ্ছে। শহরগুলোতে বাড়ছে একক জীবনযাপন করা মানুষ। ভোগবাদী সংস্কৃতির কারণে, টাকার পেছনে ছুটছে অনেকেই। ফল হিসেবে ভেঙে পড়ছে পারিবারিক ও সামাজিক দায়-দায়িত্ব-মূল্যবোধ।

এ প্রসঙ্গে জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক মেখলা সরকার বলেন, নানাভাবে আমাদের ভেতরে অন্যায় কার্যক্রম বেড়ে গেছে, এখন তারই রিফ্লেকশন হচ্ছে সমাজে। কারণ আমাদের নেতিবাচক যে মনোবৃত্তি সেটাকে যখন রিলিজ করার চেষ্টা করি তখন অবশ্যই দুর্বল এবং যে নিজেকে রক্ষা করতে পারবে না এমন কাউকেই খুজে নি। আর এ কারণেই এমন ঘটনার শিকার হচ্ছে শিশুরা।

এসব অস্বাভাবিক এবং স্পর্শকাতর হত্যাকাণ্ডের জন্য দুর্বল পারিবারিক বন্ধন, ভোগবাদী সংস্কৃতি ও মূল্যবোধের অবক্ষয়কে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। মনোবিজ্ঞানীরা বলছেন, রাজধানীর বনশ্রীতে মায়ের হাতে দুই শিশু হত্যার সাম্প্রতিক ঘটনা সামাজিক মূল্যবোধের অবনতিরই চিত্র।

ঢাকার বনশ্রীতে মায়ের হাতে দুই শিশু হত্যার অভিযোগ ওঠার পর থেকেই পরিবার ও সমাজ কাঠামো নিয়ে নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, দিনে দিনে দুর্বল হয়ে পড়ছে পারিবারিক বন্ধন ও সামাজিক যোগাযোগ। এসব থেকেই জন্ম নিচ্ছে সহিংসতা, শিশুর প্রতি নির্মমতা।

জিজ্ঞাসাবাদে, বনশ্রীতে দুই শিশু হত্যার জন্য সন্তানদের ভবিষ্যৎ নিয়ে দুঃশ্চিন্তার কথা জানান মা মাহফুজা মালেক জেসমিন। শুধু দুঃশ্চিন্তা থেকেই কি সন্তানকে কোনো মা হত্যা করতে পারে? মনোবিজ্ঞানীদের মতে, এ হত্যাকাণ্ডের রহস্য ভেদ করতে, জানতে হবে অভিযুক্তের শৈশব-কৈশর, সামাজিক-পারিবারিক ও দাম্পত্য জীবনকে। এধরনের হত্যা ঠেকাতে আচরণ, নৈতিকতা ও ব্যক্তিত্ব গঠন বিষয়ে স্কুলগুলোতে সন্তান ও বাবা-মায়ের নিয়ে কর্মশালা করার পরামর্শ দেন মনোবিজ্ঞানীরা।সুত্রঃ আইএনবি

 

Comments

comments