ব্রেকিং নিউজ

অস্কারে সেরা অভিনেতা ডিক্যাপ্রিও, অভিনেত্রী ব্রি লারসন

 d-crf

বিডি এক্সপ্রেস.কম।।

অবশেষে অস্কার! ‘দ্য রেভেন্যান্ট’ চলচ্চিত্রের জন্য প্রথমবারের মত সেরা অভিনেতা হিসেবে অস্কার জিতলেন লিওনার্দো ডিক্যাপ্রিও।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার ৮৮ তম এক্যাডেমি এ্যাওয়ার্ডে ‘দ্য রেভেন্যান্ট’ চলচ্চিত্রের জন্য প্রথমবারের মত সেরা অভিনেতা হিসেবে অস্কার জিতলেন লিওনার্দো ডিক্যাপ্রিও।

এর মধ্য দিয়ে ২৩ বছরের অতৃপ্তি ঘুচলো হলিউড সুপারস্টার লিওনার্দো ডিক্যাপ্রিওর। ‘দ্য রেভেন্যান্ট’ ছবিতে হিংস্র ভাল্লুকের আঘাতে জর্জরিত কিংবদন্তি অভিযাত্রী হিউ গ্ল্যাস চরিত্রে অনবদ্য অভিনয় করে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৮তম আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতলেন ৪১ বছর বয়সী এই মার্কিন তারকা।

'রুম' ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ব্রি লারসেন।

‘রুম’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ব্রি লারসন।

অস্কারে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে চমকে দিয়েছে টম ম্যাককার্থি পরিচালিত ‘স্পটলাইট’। এর গল্প দ্য বোস্টন গ্লোব পত্রিকার স্পটলাইট টিমকে ঘিরে। যুক্তরাষ্ট্রে কোনো পত্রিকার চালানো পুরনো অনুসন্ধানী ইউনিট বলা হয় একে। বোস্টনে ব্যাপক শিশু যৌন নির্যাতন নিয়ে অনুসন্ধান চালায় তারা। সত্যিকারের স্পটলাইট টিমের ধারাবাহিক গল্প অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি।

‘স্পটলাইট’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাইকেল কিটন, মার্ক রাফালো, র‌্যাচেল ম্যাকঅ্যাডামস, লিভ শ্রেইবার, জন স্ল্যাটারি, ব্রায়ান ডি’আর্চি ও বিলি ক্রুডুপ।

চলচ্চিত্র ‘দ্য রেভেন্যান্ট’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন আলেহান্দ্রো গনজালভেজ ইনারিতু। এর আগে গত বছরও মেক্সিকান এই পরিচালক ‌'দ্য বার্ডম্যান' সিনেমার অস্কার জিতেছিলেন তিনি।

প্রথমবারের মতো ব্রিটিশ অভিনেতা মার্ক রাইল্যান্স সেরা পার্শ্ব অভিনেতা ক্যাটেগরিতে পুরস্কার পেয়েছেন। 'ব্রিজ অব স্পাই' এর রাশিয়ান গোয়েন্দার ভূমিকায় অভিনয় করেন তিনি।

সেরা পার্শ্ব অভিনেতা  মার্ক রাইল্যান্স

'ড্যানিশ গার্ল' ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অ্যালিসিয়া ভিক্যান্ডার। অ্যালিসিয়ার হাতে পুরস্কার তুলে দেন গতবারের সেরা পার্শ্ব অভিনেতা জে. কে. সিমন্স। সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে ২৭ বছর বয়সী এই সুইডিশ অভিনেত্রীর পুরস্কারজয়টাই চমক।

সেরা পার্শ্ব অভিনেত্রী অ্যালিসিয়া ভিক্যান্ডার

এ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৮তম আসর শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন কমেডিয়ান-অভিনেতা ক্রিস রক।

শুরুতেই অস্কারে কৃষ্ণাঙ্গদের উপেক্ষিত থাকা নিয়ে হাসির ছলে তীর্যক কথাবার্তা বলেন ক্রিস রক। ৩৬ বছর বয়সী এই মার্কিন তারকার হাস্যরসধর্মী উপস্থাপনা থিয়েটারে উপস্থিত ৩ হাজার ৩০০ জন অতিথি দারুণ উপভোগ করেন।

আজ সোমবার সকাল সাড়ে ৭টায় শুরু হয় অস্কারের মূল আয়োজন। এর আগে লালগালিচায় পা মাড়িয়েছেন বিখ্যাত তারকারা। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে স্টার মুভিজ চ্যানেলে এই আয়োজন সরাসরি দেখানো হচ্ছে।

এবারের ৮৮ তম অস্কার আসরের কারিগরি বিভাগগুলোতে সবচেয়ে বেশি উচ্চারিত হলো যে নামটি সেটি হলো 'ম্যাড ম্যাক্স: ফিউরি রোড'। জর্জ মিলারের পোস্ট অ্যাপোক্যালিপ্টিক সিনেমাটি মোট ছয়টি অস্কারই নিজেদের ঝুলিতে ভরেছে কারিগরি উৎকর্ষের স্বীকৃতিস্বরূপ।

ছয়টি বিভাগে সবচেয়ে বেশি অস্কার পেয়েছে ম্যাড ম্যাক্স: ফিউরি রোড।

অস্কার আসরে 'ম্যাড ম্যাক্স: ফিউরি রোড' এর জয়যাত্রা শুরু সেরা কস্টিউম ডিজাইন বিভাগে জয়ের মাধ্যমে।  'ম্যাড ম্যাক্স' – এর ক্ষয়ে যাওয়া জগৎকে আরো ফুটিয়ে তুলেছে সিনেমায় অভিনয়শিল্পীদের পরিধেয় পোশাক আর তারই স্বীকৃতি হিসেবে অস্কার গিয়েছে ডিজাইনার জেনি বেভানের কাছে।

পরবর্তী তিনবার টানা উচ্চারিত হয়েছে তিন দশক পর রূপালি পর্দায় ফেরা এই সিনেমাটির নাম। একে একে পুরস্কার জিতে নিয়েছে প্রযোজনা নকশা, মেইক আপ ও চুলসজ্জা এবং চলচ্চিত্র সম্পাদনা বিভাগে। এছাড়াও সেরা শব্দ শৈলী এবং শব্দ মিশ্রণেও সেরার অস্কার জিতেছে 'ম্যাড ম্যাক্স: ফিউরি রোড'।

এবার বিদেশি সিনেমার অস্কার জিতেছে ‘সন অব সাওল’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের গণহত্যা নিয়ে নির্মিত হাঙ্গেরিয়ান সিনেমাটির পরিচালক লাসলো নেমেস।

‘সান অব সাওল’ এর দৃশ্য।

সেরা অ্যানিমেশন সিনেমার অস্কার পেয়েছে ইনসাইড আউট।

এবার এক নজরে দেখে নেয়া যাক কে কোন বিভাগে সেরা:

সেরা চলচ্চিত্র: স্পটলাইট

সেরা অভিনেতা: লিওনার্দো ডি ক্যাপ্রিও (দ্য রেভেন্যান্ট)

সেরা অভিনেত্রী: ব্রি লারসন (রুম)

সেরা পরিচালক: আলেহান্দ্রো গনজালভেজ ইনারিতু (দ্য রেভেন্যান্ট)

পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতা: মার্ক রাইল্যান্স (ব্রিজ অফ স্পাইস)

পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রী: অ্যালিসিয়া ভিক্যান্ডার (দ্য ড্যানিশ গার্ল)

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র: ‘সান অফ সউল' (হাঙ্গেরি)

সেরা তথ্যচিত্র: ‘এমি'

সেরা স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র: ‘আ গার্ল ইন দ্য রিভার: দ্য প্রাইস অফ ফরগিভনেস'

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র: ‘ইনসাইড আউট'

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র: 'বিয়ার স্টোরি'

সেরা মৌলিক চিত্রনাট্য: জশ সিঙ্গার ও টম ম্যাকার্থি (দ্য বিগ শর্ট)

সেরা সাহিত্যনির্ভর চিত্রনাট্য: চালর্স র্যানডল্ফ ও অ্যাডাম ম্যাককে (স্পটলাইট)

সেরা মৌলিক সংগীত: এনিও মরিকনি (দ্য হেইটফুল এইট)

সেরা মৌলিক গান: "রাইটিংস অন দ্য ওয়াল", জিমি নেপস ও স্যাম স্মিথ (স্পেক্টার)

Comments

comments