ব্রেকিং নিউজ

মনিপুরে মুসলিম ছাত্রীদের স্কার্ফ পরার উপর নিষেধাজ্ঞা

hijab-thebdexpress

আন্তর্জাতিক ডেস্ক।।

মুসলিম ছাত্রীদের স্কার্ফ ও ওড়না পরা নিষিদ্ধ করেছে ভারতের মণিপুর রাজ্যের বেসরকারি একটি স্কুল। ইম্ফলের ব্রাইটার একাডেমি কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা দিয়েছে বলে বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ঐ স্কুলের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে অল মণিপুর মুসলিম গার্ল স্টুডেন্টস ইউনিয়নের (এএমএমজিএসইউ) সভাপতি রুকসার চৌধুরী বলেছেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। বহু মুসলিম নারীদের জন্য মাথা ঢেকে রাখা একটি বাধ্যতামূলক ধর্মীয় রীতি।

তিনি বলেন, চলতি শিক্ষাবর্ষে ভর্তি সম্পন্ন হওয়ার পর স্কুল কর্তৃপক্ষ নতুন ড্রেস কোড চালু করেছে। এই ধরনের কড়াকড়ি মুসলিম ছাত্রীদের মানসিক নির্যাতনের সঙ্গে তুলনীয়।

রুকসার চৌধুরী বলেছেন, অনেক শিক্ষার্থী মৌখিকভাবে প্রতিবাদ জানিয়েছে। এদের মধ্যে কেউ কেউ স্কুলে আসা বন্ধ করে দিয়েছে। স্কুলের অধ্যক্ষ, শিক্ষামন্ত্রী ও ইম্ফল পশ্চিমের সহকারী কমিশনারের কাছে স্মারকলিপি দেয়া হলেও এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

এএমএমজিএসইউর প্রেসিডেন্ট বলেছেন,  যতক্ষণ পর্যন্ত এই নিষেধাজ্ঞা থেকে সরে না আসবে ততক্ষণ পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়ে আমরা স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে হাইকোর্টে একটি পিটিশন দায়ের করতে পারি।

Comments

comments