ব্রেকিং নিউজ

যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের তালিকা প্রকাশ করবঃ নজরুল ইসলাম

nazrul-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম।।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন ‘বিএনপি 'ক্ষমতায় গেলে শহীদদের তালিকা প্রকাশ করবে’। এ সময় তিনি আরো জানান, মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে মতবিরোধ আছে, তা দূর করার জন্যই শহীদদের তালিকা তৈরি করা দরকার।

রবিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে ভাসানী মিলনায়তনে এক প্রতিবাদ সভায় নজরুল ইসলাম খান এ কথা বলেন। বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার প্রতিবাদে বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী কৃষক দল এই আলোচনার আয়োজন করে। মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়েও অনেক বিতর্ক আছে- খালেদা জিয়ার এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে সম্প্রতি তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে।

বিএনপির এই নেতা বলেন, যারা এত দিন রাষ্ট্রের দায়িত্ব পালন করেছেন অভিযোগ তাদের সবার ওপরই পড়তে পারে। খালেদা জিয়া উল্লেখ করেছেন এ ব্যাপারে উদ্যোগ নেয়ার জন্য। কিন্তু সরকার সে দায়িত্ব পালন না করে তাঁর নামে রাষ্ট্রদ্রোহ মামলা দিয়েছে।

তিনি মনে করেন, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে শহীদদের তালিকা করার যে উদ্যোগ নেয়া হয়েছিল তা শেষ করা উচিত ছিল। বিএনপি ভবিষ্যতে ক্ষমতায় গেলে এ কাজটি করবে- এমন ইঙ্গিত দিয়ে বিএনপির অন্যতম এই নীতি নির্ধারক বলেন, 'আশা করি, আল্লাহর মেহেরবানিতে আমরা যদি দায়িত্বে আসি, এই অসমাপ্ত কাজ সমাপ্ত করা আমাদের উচিত হবে।'

শহীদদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে, এটা মিথ্যা না-এমন দাবি করে নজরুল ইসলাম খান বলেন, ‘হতে পারে ২৯ লাখ, হতে পারে ৩১ লাখ, ৩০ লাখই হতে পারে। এই যে দ্বিমত বা বিতর্ক- এটা আমাদের স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের কারও প্রতি কোনো অশ্রদ্ধা প্রকাশ পায় না। বরং এটা দাবি করে আমাদের এই দেশের জন্য, এই মাতৃভূমির জন্য যারা তাঁদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন, আত্মদান করেছেন, জীবন দিয়েছেন, শহীদ হয়েছেন তাঁরা রেকর্ডেড হোক।'

সভায় আরো উপস্থিত ছিলেন কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান, বিএনপির যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন, কৃষক দলের সহসভাপতি নাজিম উদ্দীন প্রমুখ।

Comments

comments