ব্রেকিং নিউজ

আন্দোলন স্হগিত; ক্লাসে ফিরছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

lagatar-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসেই আজ থেকে ক্লাসে যাচ্ছেন টানা নয় দিন ধরে কর্মবিরতিতে থাকা ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ফলে আজ থেকে আবার পুরোপুুরি সচল হচ্ছে ক্যাম্পাস।

প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার একদিন পর মঙ্গলবার সন্ধ্যায় বৈঠক করে আন্দোলনরত শিক্ষক সমিতি ফেডারেশন নেতৃবৃন্দ ক্লাসে ফিরে যাওয়ার ঘোষণা দিয়ে বলেছেন, আন্দোলন প্রত্যাহার নয়। মাননীয় প্রধানমন্ত্রীর আশ্বাসের ওপর বিশ্বাস রেখে আমরা আন্দোলন স্থগিত করছি। ৩ ফেব্রয়ারি আন্দোলন পর্যালোচনা কমিটির মিটিং আছে। ওই মিটিংয়ে দাবি বাস্তবায়নের অগ্রগতি দেখে আন্দোলনের পরবর্তী অবস্থা সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ফেডারেশনের বৈঠক শেষে শিক্ষকরা বলেছেন, আমরা প্রধানমন্ত্রীর আশ্বাসে ক্লাসে ফিরে যাচ্ছি। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর ওপর বিশ্বাস রাখতে চাই। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেছেন, আন্দোলন প্রত্যাহার নয়। মাননীয় প্রধানমন্ত্রীর আশ্বাসের ওপর বিশ্বাস রেখে আমরা আন্দোলন স্থগিত করছি। কর্মবিরতি ও আন্দোলন স্থগিত করে ফের ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

তিনি বলেন, দাবি পূরণে আমরা আমাদের কর্মসূচী স্থগিত করেছি। এর অর্থ কর্মসূচী প্রত্যাহার নয়। কেননা কর্মসূচী স্থগিত করা আন্দোলনেরই অংশ। যদি আমাদের দাবি খ-িতভাবে বাস্তবায়ন করা হয় কিংবা আমলাতান্ত্রিক জটিলতার কারণে যদি দাবি বাস্তবায়নে বিলম্ব করা হয় তাহলে তা মেনে নেয়া হবে না। আগামী ৩ ফেব্রুয়ারি ফেডারেশনের পর্যালোচনা সভায় পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে।

এ ছাড়া দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক সমিতি নিজেদের স্ব স্ব বিশ্ববিদ্যালয়ে গিয়ে কোন প্রেক্ষিতে কর্মসূচী স্থাগিত করা হয়েছে তা অবহিত করবেন বলে সভায় সিদ্ধান্ত হয়। বিকেল সোয়া ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে শুরু হয়ে বৈঠক চলে এক ঘণ্টারও বেশি সময়। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষক ফেডারেশনের নেতারা অংশ নেন। সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এর আগে সোমবার সন্ধ্যায় গণভবনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন নেতাদের সঙ্গে আলোচনায় দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়ে শিক্ষকদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর আহ্বানের পরই শিক্ষক নেতৃবৃন্দ জানিয়েছিলেন, মঙ্গলবার বৈঠক করে আন্দোলনের অবস্থান সম্পর্কে শিক্ষকদের অবস্থান জানানো হবে। একই সময়েই আন্দোলনরত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল অনেকটা নমনীয় অবস্থান প্রকাশ করে বলেছিলেন, প্রধানমন্ত্রীর কাছে তারা তাদের দাবিগুলো তুলে ধরেছেন। প্রধানমন্ত্রীকে খুব ইতিবাচক মনে হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষকদের দাবিগুলো বিষয়ে দেখবেন। এ জন্য তিনি শিক্ষকদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। দাবি পূরণ না হলেও প্রধানমন্ত্রীর আশ্বাসের ওপর ভর করেই ক্লাসে যাচ্ছেন বলে সোমবার রাতেই জানিয়েছিলেন ফেডারেশনের নেতারা। 

Comments

comments