ব্রেকিং নিউজ

সৌদি-ইরান সম্পর্ক পূন প্রতিষ্টায় পাকিস্হানের কূটনৈতিক প্রচেষ্টা জোরদার

pk-thebdexpress

আন্তর্জাতিক ডেস্ক।।

পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সোমবার থেকে সৌদি আরব ও ইরান সফর করবেন। দুই দেশের মধ্যে চলমান সম্পর্ক উন্নয়নের জন্যই মূলত এই সফর করবেন তারা। সৌদি আরবে শিয়া নেতা নিমরকে মৃত্যুদন্ড- কার্যকর করা নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে।

পাকিস্তানের শীর্ষপর্যায়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এই সফরের সঙ্গী হবেন। ১৮ জানুয়ারি একদিনের সফরে সৌদি আরব সফর করবে পাকিস্তানের প্রতিনিধিরা। মধ্যপ্রাচ্যের সর্বশেষ অবস্থা ও সৌদির সঙ্গে ইরানের সম্পর্ক নিয়ে তারা সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে বৈঠক করবেন।
পাকিস্তানের একটি সূত্র দ্য ডনকে জানায়, রিয়াদ সফর শেষে তেহরান সফর করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার সফরসঙ্গীরা। সৌদির সঙ্গে ইরানের সস্পর্ক ধরে রাখার জন্যই তারা ইরানে যাবেন। ইরানের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন এবং সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।
সম্প্রতি শিয়া নেতা নিমরকে রাজপরিবারের বিরুদ্ধে কথা বলা ও সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ এনে মৃত্যুদন্ডে দন্ডিত করা হয়। এর জেরে ইরানের সৌদি দূতাবাসে হামলা চালানো হয়। আর সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। সৌদির পর বাহরাইনও ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়।
গত সপ্তাহে সৌদির প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান পাকিস্তান সফর করেন। এ সময় তিনি আইএসের বিরুদ্ধে অবস্থান নিতে সৌদি নেতৃত্বাধীন জোটকে সহায়তা করতে পাকিস্তানের প্রতি আহ্বান জানান। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ এতে সাড়া দিয়ে জোটকে সহায়তার আশ্বাস দেন।
সূত্র : দ্য ডন

Comments

comments