ব্রেকিং নিউজ

রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিলের সিদ্ধান্ত

university of rajshahi-thebdexpress

রাবি প্রতিনিধি :

ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়েল পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বাতিল করা হয়েছে। শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর এন্তাজুল হক জানান, আগামী ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। সিদ্ধান্ত অনুযায়ী রাবির আগামী ভর্তি পরীক্ষায় ২০১৬ সালে পাশ করা শিক্ষার্থীরাই শুধু অংশগ্রহণ করতে পারবেন। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে যারা ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছেন তারা আর (সেকেন্ড টাইম) ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন না।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর সারোয়ার জাহান বলেন, এর আগে ডিনস কমিটিতে ও ভর্তি পরীক্ষা কমিটিতে এটা নিয়ে আলোচনা করা হয়। সর্বশেষ একাডেমিক কমিটিতে আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে দ্বিতীয়বার ভর্তির সুযোগ বাতিল করা হয়। এই সুযোগ থাকলে যারা দ্বিতীয় বার পরীক্ষা দেয় তারা পরীক্ষার প্রস্তুতির বেশি সময় পায়। অথচ যারা প্রথম বার পরীক্ষা দেয় তারা প্রস্তুতির কম সুযোগ পায়। ফলে অসম ভর্তি প্রতিযোগিতা হয়। এছাড়া আরও কিছু কারণ বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

একাডেমিক কাউন্সিলের একটি সূত্র জানায়, অনেকে দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নিয়ে অন্যের হয়ে পরীক্ষা দেয়। এছাড়া এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে হাইকোর্টে করা রিট খারিজ হওয়ার বিষয়টিও বিবেচনা করা হয়েছে। 

Comments

comments