ব্রেকিং নিউজ

গভীর শ্রদ্ধায় বীর শহীদদের স্মরণ করছে জাতি

bijoy-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম

আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। মুক্তিযুদ্ধে, আত্মদানকারী বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে জাতি উদযাপন করছে ৪৩তম স্বাধীনতা দিবস।

 ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার বাহিনী বাঙালি জাতির কাছে আত্মসমর্পণ করে। প্রতি বছর নানা আয়োজনের মধ্য দিয়ে এই দিনটিকে স্মরণ করে বাংলাদেশের মানুষ। বুধবার সকাল থেকেই সর্বস্তরের মানুষ শীত উপেক্ষা করে সাভারের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাচ্ছেন। 

এর আগে ভোর ৬টা ৩৫ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতা-কর্মীদের নিয়ে শহীদ বেদিতে আরো একবার শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

এরপর ক্রমান্বয়ে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি এসকে সিনহা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, অন্যান্য বিচারপতি ও কূটনৈতিক ব্যক্তিরা শ্রদ্ধা জানান।

১৯৭১ সালের ২৫শে মার্চ মধ্যরাতে, পাকিস্তানি বাহিনী অপারেশন’ সার্চ লাইট’-এর নামে, গণহত্যা শুরু করে। দীর্ঘ নয় মাস মরণপণ লড়াইয়ের মাধ্যমে, বাংলার দামাল সন্তানেরা, যুদ্ধে বিজয় লাভ করে, স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনে।

ভোর ৬টা ৪৭ মিনিটে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে জাতীয় স্মৃতিসৌধ।  এরপরই সর্বস্তরের মানুষের ঢল নামে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও অন্যান্য সংগঠনগুলো ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা আলাদা বাণী দিয়েছেন।

Comments

comments