ব্রেকিং নিউজ

আজ সাংবাদিক মোহাম্মেদ আবদুল মতিনের শুভ জন্মদিন

matin (1)

নাইম আবদুল্লাহ, সিডনি থেকেঃ 

আজ  ১০ ডিসেম্বর  (বৃহস্পতিবার) অস্ট্রেলিয়া প্রবাসী প্রখ্যাত সাংবাদিক, বিদেশবাংলা ২৪ ডট কম'র সম্পাদক এবং এবিসি বাংলা ডট নেট'র প্রধান সম্পাদক মোহাম্মেদ আবদুল মতিনের জন্মদিন। 

সাংবাদিক এম এ মতিন ৭০ দশকের আজকের দিনে ভোলা জেলার বোরহানউদ্দিন থানার ধারিয়া গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। পাঁচ ভাই তিন বোনের মধ্যে তিনি বাবা মায়ের ৭ম সন্তান। তিনি অনেক ছোটবেলায় বাবাকে হারিয়েছেন। কিন্তু মায়ের আদর তাঁদের ভাইবোনদেরকে ভুলিয়ে রেখেছে বাবা হারানোর ব্যাথা। তাঁর এই জন্মদিনে  মমতাময়ী জন্মধাত্রী
"মা" এবং বেহেস্তবাসী "বাবাকে"গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

১৯৮৯ সালে মুসলিম সাংবাদিকতার পথিকৃত মাওলানা আকরাম খাঁ সম্পাদিত তৎকালীন দৈনিক আজাদ পত্রিকায় যোগদানের মাধ্যমে জনাব মতিনের সাংবাদিকতা পেশার হাতে-খড়ি হয়। 
তারপর তিনি ১৯৯১ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিথ-যশা সাংবাদিক সৈয়দ মুরতজা আলী (এস এম আলী) সম্পাদিত দি ডেইলি স্টার পত্রিকার গাজীপুর প্রতিবেদক হিসাবে যোগদান করেন। একই সময় তিনি টংগী থেকে প্রকাশিত সাপ্তাহিক অগ্নি সাক্ষী পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ত পালন করেন। 

পরবর্তীতে ১৯৯৪- ৯৬ সাল পর্যন্ত অধ্যাপক আবুল কালাম আযাদ ও মহিউদ্দিন আহমেদ সম্পাদিত মাটির বাংলা পত্রিকার সহকারী সম্পাদক হিসাবে কর্তব্যরত ছিলেন। 
১৯৯৬ সালে মোস্তফা কামাল মহিউদ্দিন সম্পাদিত দৈনিক আবির্ভাব পত্রিকার  চীফ রিপোর্টার হিসেবে যোগদান করেন। 
পরবর্তীতে একই গ্রুপ থেকে প্রকাশিত দি ডেইলি ডিসক্লোজার পত্রিকার  চীফ রিপোর্টার হিসেবেও জনাব মতিন দায়িত্ব পালন করেন। 
২০০০-২০০৩ সাল পর্যন্ত তিনি মাগুরা গ্রুপের (বর্তমানে বাংলাদেশ ডেভেলপমেণ্ট গ্রুপ) প্রধান জনসংযোগ কর্মকর্তা পদে এবং দক্ষতার সাথে নর্থ টাউন আবাসিক প্রকল্পের 'প্রকল্প প্রধান' হিসেবে দায়িত্ত পালন করেন। 

২০০৩ সালে জনাব মতিন অস্ট্রেলিয়ায় অভিবাসন নিয়ে আসার পর প্রথমে ২০১২ সালের  প্রথম দিকে অস্ট্রেলিয়ায় থেকে বাংলা ও ইংরেজী ভাষায় বিদেশবাংলা২৪ ডট কম ও পরবর্তীতে একই বছরের শেষের দিকে  এবিসি বাংলা ডট নেট নামে দুইটি অনলাইন নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন। নিউজ পোর্টাল দুইটি ইতিমধ্যেই দেশে ও প্রবাসে বিপুল জনপ্রিয়তা পেয়েছে। বিদেশবাংলা২৪ ডট কম হচ্ছে অস্ট্রেলিয়ায় থেকে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম ২৪ অনলাইন নিউজ পোর্টাল। জনাব মতিন দুই যুগেরও অধিক সময় ধরে সাংবাদিকতা পেশায় জড়িত রয়েছেন।

১৯৯২ সালে তিনি সনচিতা রহমানের  সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির দুই  ছেলে মোহাম্মদ সিরাজুল ইসলাম সুপ্ত ( ২২ ) এবং মোহাম্মদ মেরাজুল ইসলাম শোভন (১৪)। জনাব মতিনের প্রিয় রং সাদা। তিনি ভ্রমন ও সোশ্যাল আড্ডা পছন্দ করেন। 

সিডনির নিউজ মিডিয়া পরিবারের পক্ষ থেকে সাংবাদিক এম এ মতিনকে জন্মদিনের আন্তরিক  অভিনন্দন, শুভেচ্ছা ও মোবারকবাদ। পরম করুনাময় মহান আল্লাহ যেন তাঁকে সু-সাস্থ্য দান করেন, দীর্ঘজীবন দান করেন, লেখার ক্ষমতা বৃদ্ধি করেন এবং ইজ্জতের সহিত পরিবার পরিজন বসবাস করার তৌফিক দান করেন।

Comments

comments