ব্রেকিং নিউজ

শান্তির বার্তা নিয়ে পাকিস্তানে সুষমা; নওয়াজ শরিফের সাথে সাক্ষাত

indo-pak-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ আজ বুধবার ইসলামাবাদে দুই দেশের মধ্যে বিরাজমান বিরূপ সম্পর্কের উন্নয়নের উদ্দেশে সাক্ষাৎ করেছেন। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ সরুপ বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানের প্রধানমন্ত্রীর কাছে ভারতের তরফ থেকে বন্ধুত্বপূর্ণ একটি সম্পর্কের বার্তা নিয়ে গেছেন। 

ব্যাংককে পাকিস্তানের সঙ্গে ভারতের নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের গোপন বৈঠক নিয়ে নিজ দেশে চলমান বিতর্কের মধ্যেই ইসলামাবাদ পৌঁছালেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। হার্ট অব এশিয়া কনফারেন্সে যোগ দিতে মঙ্গলবার সন্ধ্যায় ইসলামাবাদ পৌঁছান তিনি। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণের পর তিনিই প্রথম কোন ভারতীয় মন্ত্রী হিসেবে পাকিস্তান সফর করছেন। আর তাই আঞ্চলিক সম্মেলন ছাপিয়ে জোরালো হয়ে উঠেছে চির বিবাদমান ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক আলোচনা।

এসময় স্বরাজ পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সার্তাজ আজিজের সাথেও সাক্ষাৎ করেন। স্বরাজ এশিয়া সম্মেলনে বলেন, এখন সময় হয়েছে যে দুই দেশ ব্যবসা এবং আঞ্চলিক আদানপ্রদানে পরস্পরের প্রতি চিন্তাশীল এবং যথাযথ আচরণ করবে।

স্বরাজ এই আলোচনায় ভারত থেকে আফগানিস্তানে বাণিজ্যিক আদান প্রদানের জন্য পাকিস্তানের সীমানা ব্যবহারের জন্যও জোর দেন। তিনি আরো বলেন ভারতের তরফ থেকে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য যা যা করণীয় তার সবই আমরা করতে প্রস্তুত কিন্তু আজকে অন্তত আমরা শান্ত প্রতিবেশীর পরিচয় দিতে আফগানিস্তানকে সাহায্যের জন্য একটা সমাধানে যাই। 

গত তিন বছরে এই প্রথম একজন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফর করলেন এবং এর পেছনে কিছুদিন আগে প্যারিসের জলবায়ু সম্মেলনে ভারত এবং পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ একটি ভুমিকা হিসেবে কাজ করেছিল।

Comments

comments