ব্রেকিং নিউজ

ডোনাল্ড ট্রাম্প এ যুগের হিটলার: মার্কিন পত্রিকা

donald-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম

হিটলার তার দেশ জার্মানিকে ইহুদী সম্প্রদায়ের মানুষদের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। শুধু কোনো অপরাধের জন্য দায়ী ইহুদীরাই নয়, বরং নারী-শিশু-বৃদ্ধ নির্বিশেষে নিরীহ সাধারণ ইহুদীদেরকেও জার্মানি থেকে বহিস্কার করার ঘোষণা দিয়ে হত্যাযজ্ঞ শুরু করেছিলেন ইতিহাসে বর্বরতম খুনিদের তালিকায় স্থান পাওয়া ‘ফিউরার’। 

গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ড্রাম্প হিটলারের সাথে সুর মিলিয়েই দাবি জানালেন, এখন থেকে কোনো মুসলমান যাতে যুক্তরাষ্ট্রে প্রবেশ না করতে পারে সরকার যেন সে ব্যবস্থা নেয়! 

আগামী বছর অনুষ্ঠিতব্য মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলের এই নেতা বলেছেন, ‘জরিপে দেখা যাচ্ছে, আমেরিকানদের প্রতি মুসলমানদের ‘ঘৃণা’ পুরো জাতিকেই ঝুঁকিতে ফেলে দিতে পারে। যতক্ষণ পর্যন্ত আমাদের প্রতিনিধিরা নির্ণয় করতে না পারেন যে আসলে কি ঘটছে, ততক্ষণ পর্যন্ত মুসলমানদের জন্য সীমান্ত বন্ধ করে রাখা উচিত।’

চরম মুসলিমবিদ্বেষী এই মন্তব্যের পর মার্কিন পত্রিকা ‘ফিলাডেলফিয়া ডেইলি নিউজ’ ট্রাম্পকে সরাসরি হিটলারের সাথে তুলনা করে প্রচ্ছদ ছাপিয়েছে। শিরোনাম করেছে ‘নতুন ফিউরার’।

হিটলারকে ‘ফিউরার’ বলে সম্বোধন করতো তার অনুসারীরা। অবশ্য হিটলারের সাথে নিজের তুলনার ব্যাপারে সাংবাদিকদেরকে ট্রাম্প বলেছেন, তিনি এমন তুলনাকে পরোয়া করেন না। বরং তার প্রস্তাবে তিনি দৃঢ় আছেন।

ট্রাম্পের সহযোগী রাজনীতিকরাও কঠোর সমালোচনা করেছেন জাতিবিদ্বেষী মন্তব্যের। রিপাবলিকান দলেরই আরেক প্রেসিডেন্ট প্রার্থী জেব বুশ বলেছেন, ট্রাম্পের মন্তব্য ‘মানসিক ভারসাম্যহীন’। অন্য একজন প্রার্থী এটিকে ‘অ-আমেরিকান’ মন্তব্য বলেও অভিহিত করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দাফতরিক বাসভবন হোয়াইট হাউজও কঠোর নিন্দা জানিয়েছে ট্রাম্পের মন্তব্যের।

 

Comments

comments