ব্রেকিং নিউজ

যুদ্ধাপরাধ নিয়ে পাকিস্তানের ঔদ্ধত্যপূর্ণ আচরণ; কূটনৈতিক সম্পর্ক ছিন্নের আহ্বান

war crime-thebdexpress

ঢাবি প্রতিনিধি : 

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা এবং সার্ক ও জাতিসংঘ থেকে দেশটিকে বহিষ্কারের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

রাজধানীর স্বাধীনতা চত্বরে মঙ্গলবার আসন্ন মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত বিজয় র‌্যালি ও সমাবেশে এ আহ্বান জানান ঢাবি উপাচার্য।১৯৭১ সালে সংগ্রামের চূড়ান্ত পর্যায়ে ১৬ ডিসেম্বর অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের।

বিজয়ের মাস উপলক্ষে মঙ্গলবার রাজধানীতে র‌্যালি, আনন্দ শোভাযাত্রা, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে বিভিন্ন সংগঠন। বিজয় র‌্যালি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ৭১'র গণহত্যাকে পাকিস্তান অস্বীকার করায় দেশটির সঙ্গে সরকারকে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহবান জানান।
১৬ ডিসেম্বর লাখো প্রাণের বিনিময়ে অর্জিত চূড়ান্ত স্বাধীনতার উদযাপন তাই বরাবরই উচ্ছ্বাসের। বিজয়ের মাসকে স্মরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজন করে র‌্যালি। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন বিভাগ ও হলের শিক্ষার্থীরা অংশ নেন।

র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভ গিয়ে শেষ হয়। র‍্যালি শেষে এক সংক্ষিপ্ত সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ৭১'র গণহত্যাকে পাকিস্তান অস্বীকার করার তীব্র নিন্দা জানান।
এদিকে, বিজয়ের মাস শুরু হওয়ায় রাজধানীতে জাতীয় পতাকা নিয়ে একাডেমি প্রাঙ্গণ থেকে শহীদ মিনার পর্যন্ত আনন্দ শোভাযাত্রা করে বাংলাদেশ শিশু একাডেমি। বিভিন্ন বয়সী শিশুরা উৎসাহ উদ্দীপনা নিয়ে র‌্যালিতে অংশ নেয়।
মুক্তিযুদ্ধ চলাকালে এবং বিজয় অর্জিত হওয়ার পূর্ব মুহূর্তে পাকিস্তানিরা বিভিন্ন ধরনের অন্যায়-অত্যাচারে লিপ্ত ছিল। ঠান্ডা মাথায় অত্যন্ত নির্মমভাবে বুদ্ধিজীবীসহ অনেক সাধারণ মানুষকে হত্যা করেছে। একাত্তরে মানবতাবিরোধী অপরাধ ছিল বিশ্বসভ্যতার বিরুদ্ধে অপরাধ। আজ তারা নির্লজ্জ মিথ্যাচার করছে। অথচ পাকিস্তান কর্তৃক গঠিত হামিদুর রহমান কমিশনেই গণহত্যার দালিলিক তথ্য-প্রমাণ রয়েছে।

Comments

comments