ব্রেকিং নিউজ

ঢাকা-চট্টগ্রাম নতুন রেল লাইন স্থাপন করা হবে : রেলমন্ত্রী

মজিবুল হকদ্য বিডি এক্সপ্রেসঃ রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, ঢাকা- চট্টগ্রামের দুরত্ব কমিয়ে আনতে নতুন রেল লাইন স্থাপন করা হবে।
তিনি আজ রেল ভবনে ‘কুমিল্লা জার্নালিস্ট এসোসিয়েশন নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় এ কথা বলেন।
এসোসিয়েশনের আহবায়ক মাহমুদুর রহমান খোকনের সভাপতিত্বে ও সদস্য সচিব দিদারুল আলমের পরিচালনায় এ সময় বক্তৃতা করেন এসোসিয়েশনের যুগ্ম-আহবায়ক কুদরাত-ই-খোদা, ।
এ সময় আরো বক্তৃতা করেন কুমিল্লা জেলা পরিষদের প্রশাসক আলহাজ ওমর ফারুক, বুড়িচং উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন স্বপন
মন্ত্রী বলেন, ‘নতুন রেল লাইন স্থাপিত হলে ঢাকা থেকে চট্টগ্রামের মধ্যে সরাসরি স্ট্যান্ডার্ড ডুয়েল গেজ এক্সপ্রেস ট্রেন (বুলেট ট্রেন) চলাচল করবে। ঢাকা থেকে চট্টগ্রাম চলাচলের সময় এই ট্রেনটি কুমিল্লার ময়নামতি স্টেশনে (জাঙ্গালিয়া)একটি যাত্রা বিরতি দেবে। ইতোমধ্যে এ ব্যাপারে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং চীন সরকারের সাথে এ ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে প্রকল্পটি অর্থায়নের জন্য সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পাঠানো হয়েছে। প্রয়োজনীয় অর্থ পাওয়া গেলে প্রকল্পের কাজ শুরু হবে।’

সরকার দেশের সকল অঞ্চলকে রেল নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। দক্ষিণাঞ্চলের সাথে রেল নেটওয়ার্ক স্থাপনের লক্ষ্যে ঢাকা-পদ্মা রেল লিংক প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পেও চীন সরকার অর্থায়নে সম্মত হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকা থেকে মাওয়া, জাজিরা ও ফরিদপুরের ভাঙা হয়ে খুলনা পর্যন্ত রেল লাইন স্থাপন করা হবে।
মন্ত্রী বলেন, সরকার চট্টগ্রাম থেকে দোহাজারী ও রামু হয়ে কক্সবাজার পর্যন্ত এবং দোহাজারী হয়ে গুনদুম পর্যন্ত আরো একটি রেল লাইন স্থাপনের প্রকল্প গ্রহণ করেছে।

Comments

comments