ব্রেকিং নিউজ

ফিল্ড মার্শাল হলেন সাবেক সেনা প্রধান ফনসেকা

ফনসেকাদ্য বিডি এক্সপ্রেসঃ শ্রীলঙ্কার নয়া সরকার সাবেক সেনা প্রধান সরত ফনসেকাকে দেশটির প্রথম ফিল্ড মার্শাল ঘোষণা করেছে। এটি হচ্ছে সেনাবাহিনীর সর্বোচ্চ পদ। সাবেক সরকারের আমলে দুর্নীতি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে তার জেল হয়েছিল।

আজ রাজধানী কলম্বোতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাকে ফিল্ড মার্শাল পদে উন্নীত করা হয়। এ সময় দেশটির নয়া প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা বলেছেন, রাজাপাকসে সরকার ফনসেকার সঙ্গে অবিচার করেছে। গত জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পরপরই সিরিসেনা নির্বাহী আদেশে ফনসেকার বিরুদ্ধে আনা সব অভিযোগ বাতিল করে দেন। 

২০০৯ সালের মে মাসে শ্রীলঙ্কার সেনাবাহিনী তামিল বিদ্রোহীদের বিরুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন করে এবং দেশটিতে প্রায় তিন দশকের গৃহযুদ্ধের অবসান হয়। সে সময় জেনারেল ফনসেকা সেনাপ্রধান ছিলেন। তবে প্রেসিডেন্ট রাজাপাকসের সঙ্গে মতবিরোধের কারণে নিজের পদ থেকে সরে দাঁড়ান।

এরপর তিনি ২০১০ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসের বিরুদ্ধে প্রার্থী হন। ওই নির্বাচনে হেরে যাওয়ার দু'সপ্তাহ পর সেনাবাহিনীর সরঞ্জাম কেনায় দুর্নীতির দায়ে জেনারেল ফনসেকাকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে তাকে বিভিন্ন মামলায় বেশ কয়েক বছরের কারাদণ্ড দেয়া হয়।

Comments

comments