ব্রেকিং নিউজ

আফগানিস্তানকে ২৭৫ রানের বিশাল ব্যবধানে হারাল অস্ট্রেলিয়া

অষ্টেলিয়াদ্য বিডি এক্সপ্রেসঃ আফগানিস্তানের বিপক্ষে ওডিআই ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রানের ব্যবধানে জয়লাভ করেছে অস্ট্রেলিয়া। আজ পার্থের ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট এসোসিয়েশন গ্রাউন্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের ‘এ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক দল ২৭৫ রানে জয় লাভ করে। এটি অসিদের সবচেয়ে বড় রানের ব্যবধানে জয়ের ঘটনা। এর আগে ২০০৩ সালের ২৭ ফেব্রুয়ারি নামিবিয়ার বিপক্ষে ২৫৬ রানের ব্যবধানে জয়টি ছিল অসিদের সর্বাধিক রানের ব্যবধানে জয়ের ঘটনা।
টসের বিপরীতে প্রথমে ব্যাটিং নিয়ে অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক ৪১৭ রান সংগ্রহ করে। ওপেনার ডেভিড ওয়ার্নার ক্যারিয়ার সেরা ১৭৮ এবং স্টিভেন স্মিথ ৯৫ রান সংগ্রহ করেন। গ্লেন ম্যাক্সওয়েল সংগ্রহ করেন ৩৯ বলে ৮৮ রান। আফগানিস্তানের হয়ে দুটি করে উইকেট নেন দৌলত জাদরান ও শাপুর জাদরান। জবাবে ৩৭.৩ ওভারে সবকটি উইকেটের বিনিময়ে ১৪২ রান সংগ্রহ করে আফগানিস্তান। নওরোজ মঙ্গল সর্বাধিক ৩৩ রান সংগ্রহ করেন। মিশেল জনসন নেন ৪ উইকেট।
জবাবে আফগানিস্তানের শুরু কিছুটা ধীর স্থিরভাবে হলেও কিছুদূর যেতে না যেতেই শুরু হয় উইকেট পতন। অসি বোলারদের দাপট মোকাবেলা করে বিনা উইকেটে ৩০ রান সংগ্রহের পরই বিপর্যয় শুরু হয় এশিয়ার নবাগত দলটির। দলীয় ৩০ রানের মাথায় জনসনের বলে ফকনারের হাতে ধরা পড়েন ১২ রান সংগ্রহকারী ওসমান ঘানি। আর মাত্র দুই রান যোগ করে পরের ওভারে হ্যাজেলউডের শিকারে পরিণত হন অপর ওপেনার জাভেদ আহমাদি (১৩)। এর পর নিয়মিত উইকেট পতন অব্যাহত থাকে। এ পর্যায়ে একে একে বিদায় নিতে থাকেন আসগর স্তানিকজাই (৪), সামিউল্লাহ সেনওয়ারি (১৭), নওরোজ মঙ্গল (৩৩)। দল তিন অংকের সংগ্রহে পৌছার আগেই সাজঘরে ফিরে গেছেন আফগানিস্তানের ওই ব্যাটসম্যানরা। শেষ দিকে এসে নাজিবুল্লাহ জাদরান শেষ প্রচেস্টা হিসেবে কিছুটা লড়াই করে ২৪ রান সংগ্রহ করলেও বাকী ব্যাটসম্যানরা অসি বোলারদের কাছ থেকে কোন সমীহই আদায় করতে পারেনি। ফলে ১৪২ রানে থেমে যায় আফগান ইনিংস। মিশেল জনসন ৪টি এবং মিশেল স্ট্রেক ও হ্যাজেলউড ২টি করে উইকেট লাভ করেন।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৪১৭/৬, ৫০ ওভার (ডেভিড ওয়ার্নার ১৭৮, স্টিভেন স্মিথ ৯৫, গ্লেন ম্যাক্সওয়েল ৮৮, ব্র্যাড হাডিন ২০*, দৌলত জাদরান ২/১০১, শাপুর জাদরান ২/৮৯ )।
আফগানিস্তান: ১৪২/১০, ৩৭.৩ ওভার (নওরোজ মঙ্গল ৩৩ , নাজিবুল্লাহ জাদরান ২৪, মিশেল জনসন ৪/২২, মিশেল স্ট্রেক ২/১৮, হ্যাজেলউড ২/২৫)
ফল : অস্ট্রেলিয়া ২৭৫ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)।

Comments

comments