ব্রেকিং নিউজ

ঢাকা সহ দেশের বিভিন্নস্থানে কালবৈশাখী ঝড়

nasirnagarbপ্রতিবেদকঃ ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলের ঝড়ো হাওয়া সহ গুড়ি গুড়ি বৃষ্টিপাত হয়।

গতকাল গভীর রাতে হঠাৎই উত্তর-পশ্চিম দিক থেকে ঝড়ো হাওয়া ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলের উপর দিয়ে বয়ে যায়।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঢাকায় বয়ে যাওয়া বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ৫০ কিলোমিটার। বৃষ্টি হয়েছে ৩ মিলিমিটারের মতো। ৭ ফাল্গুন বুধবার ঢাকায় রাত সাড়ে ১১টার দিকে দমকা বাতাস শুরু হয়। কিছুক্ষণ পরই এর সঙ্গে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

মেঘের গর্জন ও বিদ্যুৎ চমকানিতে প্রকৃতি যেন নিজের শক্তি মেলে ধরছিল। এ অবস্থা চলে রাত সোয়া ১২টা পর্যন্ত। রাত পৌনে ১টার দিকে থেমে যায় প্রকৃতির ঝাড়ো তাণ্ডব। কালবৈশাখী বয়ে যাওয়ার সময় রাজধানীর বেশিরভাগ এলাকার বিদ্যুৎ চলে যায়।

রাত পৌনে ১টার মধ্যে অবশ্য বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে যায়। তবে কালবৈশাখীর কারণে কোথাও থেকে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। আবহাওয়া অধিদফতরের দায়িত্ব পালনকারী আবহাওয়াবিদ রাতে জানান, শীতের পর ভূপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে গেলে উত্তর-পশ্চিম দিক থেকে এ ধরনের ঝড়ো হাওয়া বয়ে যায়। একে বলে কালবৈশাখী।

আরও কয়েক দিন বিকেল বা সন্ধ্যার দিকে দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিকে কালবৈশাখী বয়ে যেতে পারে। সাধারণত ফেব্রুয়ারির শেষ দিকে এই ঝড় হয়। এবার ৮-১০ দিন আগেই হলো। ঢাকা ছাড়াও দক্ষিণাঞ্চলের পটুয়াখালী, যশোর, কুষ্টিয়া, ফরিদপুরেও কালবৈশাখী বয়ে গেছে বলেও জানান ওই আবহাওয়াবিদ।

Comments

comments