ব্রেকিং নিউজ

নিরাপত্তা পরিষদ সংস্কারের দাবি ভারতের, পাকিস্তানের বিরোধিতা

1417103526আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদ পেতে এর গঠনতন্ত্র সংস্কার করার দাবি জানিয়েছে ভারত। তবে এই দাবিকে সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে আপত্তি জানিয়েছে পাকিস্তান।

বৃহস্পতিবার রাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফোন করলে ওই আপত্তির কথা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

ওবামার দিল্লি সফরের সময় নিরাপত্তা পরিষদ সংস্কারের দাবি জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই দাবির প্রেক্ষিতে  বৃহস্পতিবার জাতিসংঘের এক সভায় এটির সংস্কারের কথা তুলেন জাতিসংঘে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ভাগোয়ান্ত বিষ্ণু।

তবে ভারতের ওই প্রস্তাব পাকিস্তান কখনো মেনে নেবে না বলে হুঁশিয়ারি দেন নওয়াজ। বলেন, কাশ্মীর ইস্যুতে যেহেতু জাতিসংঘের কোনো বিধিবিধানই মানেনি ভারত, তাই নিরাপত্তা পরিষদে তারা স্থায়ী সদস্যপদ পেতে পারে না।

দুই নেতার মধ্যে ৩০ মিনিট ফোনালাপ চলে। দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট এবং আঞ্চলিক অস্থিরতা ও শান্তি প্রতিষ্ঠা ইত্যাদি নিয়ে আলাপ হয় তাদের মধ্যে।

নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পেতে ভারতকে যে সমর্থন জোগাচ্ছে ওয়াশিংটন, এ বিষয়ে নিজেদের অবস্থানের বিষয়টি জানিয়ে দিলেন নওয়াজ শরীফ। তিনি অভিযোগ করেন, কাশ্মীর ইস্যুতে জাতিসংঘ যতগুলো প্রস্তাব পাস করেছে ভারত তার কোনোটিই বাস্তবায়ন করেনি।

নওয়াজ শরীফ আরো বলেন, কাশ্মীরীদের স্বাধীন চিন্তাভাবনার অধিকার দেওয়া হবে বলে যে প্রতিশ্রুতি দিয়েছিল ভারত, তা তারা পূর্ণ করেনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

Comments

comments