ব্রেকিং নিউজ

গানের তালে নাচলো ১০০ রোবট!

tokyoদ্য বিডি এক্সপ্রেসঃ মানুষের নাচ তো সবাই দেখেছে এবার দেখা গেলো রোবটের নাচ। জাপানে ১০০ টি রোবট এক সাথে গানের তালে তালে নেচে তাক লাগিয়ে দিয়েছে সবাইকে। মঙ্গলবার জাপানের টোকিওতে এক খেলনা প্রদর্শনীতে দেখা মেলে রোবটের এই নাচ।

৩৪ সেন্টিমিটার লম্বা ও ১ কিলোগ্রাম ওজনের এসব রোবটের নাম দেয়া হয়েছে 'রোবি'। এর নকশা করেছেন রোবট প্রস্তুতকারী প্রতিষ্ঠান রোবো গারাজের ব্যবস্থাপক তোমোতাকা তাকাহাশি। গত বছর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কিরোবো নামে যে রোবেটটি পাঠানো হয়েছিল ঠিক তার মত চেহারা দিয়ে নকশা করা হয়েছে রোবির।

তবে বিক্রির জন্য এ রোবটগুলো তৈরি করা হয়নি। খেলনা ও প্রকাশনা কোম্পানি ডিআগোস্টিনি ২০১৩ সাল থেকে রোবটের ৭৫টি অংশ ছোট ছোট টুকরা করে সাপ্তাহিক ম্যাগাজিনের সঙ্গে দিয়ে দেয় এবং পাঠকদের তা একত্র করার কথা বলে। যারা এটি তৈরি করতে পেরেছে তারা সম্পূর্ণ রোবটটি পেয়ে গেছে।

এভাবে এ পর্যন্ত প্রায় ৬০ হাজার রোবট তৈরি হয়েছে। এর পরিকল্পক তোমোতাকা তাকাহাশি মনে করেন, মোবাইল ফোনের মতই চমক সৃষ্টি করবে কথা বলা রোবট। তিনি বলেন, 'আমি মনে করি এই রোবোটের আকার ছোট হতে হতে একসময় পকেটে নেয়ার মত ছোট হয়ে আসবে।

তখন এর সাথে যদি মোবাইল ফোনের সব সুবিধা যোগ করে দেয়া হয় তাহলে পকেটে রেখেই এর সাথে কথা বলতে পারবে মানুষ। আমার মনে হয় ২০২০ সালের মধ্যেই আমরা এটা সম্ভব করতে পারবো।' তাকাহাশি বলেন, এই রোবটগুলো মানুষ অথবা গৃহপালিত পশুর বদলে ব্যবহারের জন্য তৈরি করা হয়নি, তৈরি করা হয়েছে সামাজিক ও যোগাযোগের মাধ্যম হিসেবে।

২০১২ সালে জাপানে ৮ শত ৩৮ কোটি মার্কিন ডলারের রোবোট কেনাবেচা হয়েছে। ২০২০ সাল নাগাদ এর পরিমাণ তিনগুণ বাড়বে বলে মনে করা হচ্ছে।

Comments

comments