ব্রেকিং নিউজ

নতুন আইজিপি ও র‌্যাব এর ডিজি পদে নিয়োগের প্রঘ্নাপন জারি

shadheenbanglablog_1297784878_1-logoদি বিডি এস্কপ্রেসঃ পুলিশের নতুন আইজি হয়েছেন এ কে এম শহীদুল হক। অপরদিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন ডিএমপি’র কমিশনার বেনজীর আহমেদ। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইজিপি ও র‌্যাবের মহাপরিচালক পদে নতুন নিয়োগের আদেশ জারি করা হয়।

এছাড়া ডিএমপি’র কমিশনার পদে দায়িত্ব পেয়েছেন হাইওয়ে পুলিশের ডিআইজি আসাদুজ্জামান মিয়া। পুলিশ সদর দফতরে অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকের দায়িত্ব দেয়া হয়েছে সিআইডির অতিরিক্ত আইজিপি মোখলেছুর রহমানকে। আইনশৃঙ্খলা বাহিনীর গুরুত্বপূর্ণ এই পদে নিয়োগকৃতদের সবার বাড়ি বৃহত্তর ফরিদপুরে।

এরমধ্যে আইজিপি এ কে এম শহীদুল হকের গ্রামের বাড়ি শরিয়তপুরে, র‌্যাব ডিজি বেনজীর আহমেদের বাড়ি গোপালগঞ্জে এবং ডিএমপি’র কমিশনার আসাদুজ্জামান মিয়ার বাড়ি ফরিদপুরে।
পুলিশের আইজি পদে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনকারী হাসান মাহমুদ খন্দকার অবসরে যাওয়ায় তার স্থলাভিষিক্ত হলেন এ কে এম শহীদুল হক। র‌্যাবের মহাপরিচালক (অতিরিক্ত আইজিপি) মোখলেছুর রহমানও অবসরে যাচ্ছেন। তিনিও কয়েক বছর ধরে র‌্যাব প্রধানের দায়িত্ব পালন করে আসছিল

নবনিযুক্ত আইজিপি এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার নরকলিকাতা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৮৪ সালে বিসিএস পরীক্ষার মাধ্যমে ১৯৮৬ সালে সহকারী পুলিশ সুপার হিসেবে পুলিশ বাহিনীতে যোগদান করেন।

পুলিশ সুপার হিসেবে তিনি চাঁদপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম ও সিরাজগঞ্জ জেলায় দায়িত্ব পালন করেছেন। ডিআইজি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্স, রাজশাহী রেঞ্জ এবং চট্টগ্রাম রেঞ্জে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হিসেবে দায়িত্ব পালন করা ছাড়াও পুলিশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।
শহীদুল হক ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ কল্যাণে এমএসএস ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। তিনি বাংলাদেশে কমিউনিটি পুলিশিং এর অন্যতম প্রবর্তক। কমিউনিটি পুলিশিং কার্যক্রমে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে আমেরিকার নিউ জার্সি স্টেটের মেয়র তাঁকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করেন। চাকরি জীবনে কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে তিনি বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এ ভূষিত হয়েছেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন- কম্বোডিয়া, এঙ্গোলা এবং সুদানে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করে জাতিসংঘের শান্তি পদকেও ভূষিত হন।

 

আইজিপি পদে পদোন্নতি লাভের পূর্বে তিনি সচিব পদমর্যাদায় বাংলাদেশ পুলিশের এ্যাডিশনাল ইন্সপেক্টর জেনারেল (প্রশাসন ও অপারেশন) হিসেবে কর্মরত ছিলেন। তিনি ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং তিন পুত্র সন্তানের জনক।
অপরদিকে র‌্যাবের নতুন মহাপরিচালক বেনজীর আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী। বর্তমানে পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটিতে। ১৯৮৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া বেনজীর আহমেদ সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন।

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করেছেন তিনি। র‌্যাবের মহাপরিচালক পদে স্থলাভিষিক্ত হওয়ার আগ পর্যন্ত তিনি ঢাকা মহানগর পুলিশের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

Comments

comments