ব্রেকিং নিউজ

নতুন বছরের শুরুতেই বাড়ছে গ্যাস বিদ্যুতের দাম

gas-1416136842আগামী ১ জানুয়ারি থেকে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়াতে যাচ্ছে সরকার। এ লক্ষে ডিসেম্বরে গণশুনানি করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

বিইআরসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘দেশের এ খাত খুবই গুরুত্বপূর্ণ। তাই বছরে একবার করে দাম সমন্বয় করে ভর্তুকি থেকে বেরিয়ে আসতে হবে। এ জন্য বছরের শুরুতেই নতুন দাম নির্ধারণ করবে বিইআরসি।’

তিনি জানান, এর আগে গত অক্টোবরে গ্যাস ও বিদুতের দাম বাড়াতে বিইআরসিতে প্রস্তাব জমা দেয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও পেট্রোবাংলা। তবে ওই সময় গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে বিতরণ ও সঞ্চালন কোম্পানিগুলো পৃথক পৃথক প্রস্তাব জমা না দেওয়ায় তা ফেরত পাঠায় বিইআরসি। এ ছাড়া পিডিবির পাঠানো প্রস্তাবেও তথ্যের ঘাটতি থাকায় সেটিও ফেরত পাঠানো হয়।

ওই কর্মকর্তা আরো জানান, প্রস্তাব ফেরত পাঠালেও নতুন করে প্রস্তাব পাঠানোর জন্য  পিডিবি এবং পেট্রোবাংলাকে নির্দেশ দেওয়া হয়। আগামী ডিসেম্বরে পিডিবি এবং পেট্রোবাংলার নতুন প্রস্তাবের গণশুনানি সম্পন্ন করে দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হবে, যা ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।ডিসেম্বরের কত তারিখে গণশুনানি হবে এ প্রশ্নের জবাবে তিনি জানান, এ বিষয়ে দেশের জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে বিজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে।

জানা গেছে, ভর্তুকির পরিমাণ কমিয়ে আনার জন্যই এ উদ্যোগ নেওয়া হচ্ছে। এতে ভর্তুকির পরিমাণ প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা কমে আসবে। দাম বাড়ানো না হলে চলতি বছরে এ খাতে ভর্তুকি দিতে হবে সাড়ে সাত হাজার কোটি টাকা।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দাম বৃদ্ধির প্রস্তাবে আবাসিক খাতে দুই চুলার বর্তমান দাম ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা এবং এক চুলা ৪০০ টাকা থেকে ৮৫০ টাকা করার কথা বলা হয়েছে। এ ছাড়া ক্যাপটিভ বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে এক হাজার ঘনফুট গ্যাসের বর্তমান দাম ১১৮ টাকা ২৬ পয়সা থেকে ২৪০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।প্রতি এক হাজার ঘনফুট সিএনজির বর্তমান দাম ৮৪৯ টাকা ৫০ পয়সা থেকে এক হাজার ১৩২ টাকা ৬৭ পয়সা এবং সার কারখানায় ৭২ টাকা ৯২ পয়সা থেকে বাড়িয়ে ৮০ টাকা করার কথা বলা হয়েছে।

আবাসিকে মিটারের ক্ষেত্রে প্রতি হাজার ঘনফুট গ্যাসের জন্য ১৪৬ টাকা ২৫ পয়সা থেকে বাড়িয়ে ২৩৫ টাকা করা হবে। বিদ্যুৎকেন্দ্রে প্রতি হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের জন্য ৭৯ টাকা ৮২ পয়সা থেকে বাড়িয়ে ৮৪ টাকা, বাণিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে ২৬৮ টাকা ০৯ পয়সা থেকে বাড়িয়ে ৩৫০ টাকা, শিল্প গ্রাহকদের ১৬৫ টাকা ৯১ পয়সা থেকে বাড়িয়ে ২২০ টাকা, চা বাগানের ক্ষেত্রে ১৬৫ টাকা ৯১ পয়সা থেকে বাড়িয়ে ২০০ টাকা।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, আগামী বছরের শুরু থেকে পাইকারি বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ৮১ পয়সা বাড়ানো জন্য প্রস্তাব পাঠায় পিডিবি। এতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৪ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে ৫ টাকা ৫১ পয়সা করার প্রস্তাব দেওয়া হয়।

Comments

comments